ইসলামের রুকনসমূহ ও এর গুরুত্বপূর্ণ স্তম্ভসমূহ

ইসলামের রুকনসমূহ ও এর গুরুত্বপূর্ণ স্তম্ভসমূহ:-

১৯) মুহাম্মদ ইবনে আব্দুল্লাহ ইবনে নুমায়র আল-হামদানী রহ…ইবনে উমর রাযি. থেকে বর্ণনা করেন। নবী বলেছেন: ইসলামের বুনিয়াদ পাঁচটি বিষয়ের উপর প্রতিষ্ঠিত। আল্লাহকে এক বলে বিশ্বাস করা, নামায কায়েম করা, যকাত দেয়া, রমযানের রোযা পালন করা এবং হজ্জ করা। এক ব্যক্তি (এ ক্রম পরিবর্তন করে) বলল, হজ্জ করা ও রমযানের রোযা পালন করা। রাবী বললেন, না ‘রমযানের রোযা পালন করা ও হজ্জ করা এভাবে রাসূলুল্লাহ (সা) থেকে শুনেছি।

২০) সাহল ইবনে উসমান আল-আসকারী রহ…ইবনে উমর রাযি. থেকে বর্ণনা করেন। নবী বলেছেন; পাঁচটি জিনিসের উপর ইসলামের বুনিয়াদ রচিত। আল্লাহর ইবাদত করা এবং তাঁকে ছাড়া অন্যকে অস্বীকার করা, নামায কায়েম করা, যাকাত দেওয়া, বায়তুল্লাহর হজ্জ করা ও রমযানের রোযা পালন করা।

২১) উবায়দুল্লাহ্ ইবনে মু‘আয রহ…ইবনে উমর রাযি. থেকে বর্ণনা করেন। রাসূলুল্লাহ (সা) বলেছেন, পাঁচটি বিষয়ের উপর ইসলামের ভিত্তি প্রতিষ্ঠিত, আল্লাহ ছাড়া কোন ইলাহ্ নেই, আর মুহাম্মদ (সা) তাঁর বান্দা ও রাসূল-এ কথার সাক্ষ্য প্রদান করা, নামায কায়েম করা, যাকাত দেয়া, বায়তুল্লাহর হজ্জ করা ও রমযানের রোযা পালন করা।

২২) ইবনে নুমায়র রহ…তাঊস রহ. থেকে বর্ণনা করেন যে, এক ব্যক্তি আব্দুল্লাহ ইবনে উমর রাযি. কে প্রশ্ন করলেন, আপনি কেন যুদ্ধে অংশগ্রহণ করছেন না? ইবনে উমর রাযি. বললেন, আমি রাসূলুল্লাহ (সা) কে বলতে শুনেছি, ইসলামের ভিত্তি পাঁচটি বিষয়ের উপর প্রতিষ্ঠিত, ‘আল্লাহ্ ছাড়া আর কোন ইলাহ নেই’ সাক্ষ্য দেয়া, নামায কায়েম করা, যাকাত দেওয়া, রমযানের রোযা পালন করা ও বায়তুল্লাহর হজ্জ করা।

(সহীহ মুসলিম-১৯-২২)